ফাইনাল ব্যর্থতা ঘুচল টাইগারদের

0
78

সাকিবকে জড়িয়ে কাঁদছেন মুশফিক। পেছনে দাঁড়িয়ে কাঁদছেন নাসিরও। এক ফ্রেমে গাঁথা ছবিটি সাত বছরের পুরনো। তার পরও মনে হয়ে ছবিটি এই সেদিনকার। চিরসজীব, চিরঞ্জীব। নিঃসন্দেহে এটি বাংলাদেশের ক্রিকেট আনন্দ ও বেদনা মেশানো সেরা ছবিগুলোর একটি।

বিশ্বসেরা অলরাউন্ডার সেদিন কেঁদেছিলেন এশিয়া কাপে পাকিস্তানকে হারিয়ে শিরোপা জিততে না পেরে। ফাইনালে হারের কষ্টে কান্নারত সাকিবকে তখন মনে হয়েছিল একজন আবেগী মানুষ। সাত বছর পর, ২০১৯ সালে ডাবলিনে তিন জাতির ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কোমরের ব্যথায় খেলেননি সাকিব।

বিশ্বকাপ ভাবনায় স্বপ্ন পূরণের ফাইনালে রিস্ক নেয়নি টিম ম্যানেজমেন্ট। এখানে আবেগের জায়গা হয়নি পেশাদারিত্বের কাছে। অবশ্য সাকিব আয়ারল্যান্ড ম্যাচে কোমরের ব্যথায় মাঠ ছাড়ার পরই ধারণা করা গিয়েছিল খেলবেন না।
ফাইনালের টস শেষে সাকিবের না খেলার বিষয়টি নিশ্চিত করেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এ নিয়ে তিনটি টুর্নামেন্টের ফাইনাল খেলতে পারলেন না ১৯৮ ওয়ানডেতে ৫৭১৭ রান ও ২৪৯ উইকেট নেয়া সাকিব আল হাসান।

আগে ছয়টি টুর্নামেন্টের ফাইনাল খেলেছে বাংলাদেশ। তিনটি এশিয়া কাপ ও তিনটি তিন জাতির টুর্নামেন্টের। কিন্তু শিরোপার উদ্বাহু আনন্দে মেতে ওঠা হয়নি টাইগারদের। আজ সপ্তম ফাইনালে উইন্ডিজকে ৫ উইকেটে হারিয়ে স্বপ্ন পূরণ হলো ঠিকই। তবে দলের ‘প্রাণভোমরা’ সাকিব ছিলেন না। তারপরও শেষ পর্যন্ত জয়ের উচ্ছ্বাসে মেতে উঠে টাইগাররা। ঘুচে গেল টেস্ট ছাড়া বড় কোন ইভেন্টের ফাইনালে শিরোপার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here